ফিরে যেতে চান

রাজশাহী মহানগরীর আন্তঃজেলা যোগাযোগের ক্ষেত্রে সড়ক ও জনপথ বিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। পূর্বে এ বিভাগ বর্তমানে গণপূর্ত বিভাগের সঙ্গে যুক্ত ছিল। সড়ক ও জনপথ বিভাগটি পৃথক হয়ে সড়ক ও জনপথ পরিদপ্তর নামে ১৯৬৩ সালে রাজশাহীতে একটি সার্কেল অফিস নির্মিত হয়।২ সড়ক ও জনপথ বিভাগ, রাজশাহীর নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ের ২ জানুয়ারি ২০০৩ তারিখের প্রতিবেদন অনুসারে রাজশাহী মহানগরীতে সড়ক ও জনপথ বিভাগের প্রতিষ্ঠা কাল সিঅ্যান্ডবি হিসেবে ১৯৪৭ সালের ১৪ আগষ্ট। ১৯৬২ সালের ১৫ অক্টোবর সিঅ্যান্ডবি থেকে পৃথক হয়ে সড়ক ও জনপথ নামে প্রতিষ্ঠা লাভ করে। ১৯৮৪ সালের ১৮ এপ্রিল রাজশাহী জোন অফিস প্রতিষ্ঠিত হয়। অতিরিক্ত প্রধান প্রকৌশলী জোন অফিসের প্রধান। 
জোন অফিসের আওতায় আছে রাজশাহী ও পাবনা দুটি সার্কেল অফিস। রাজশাহী সার্কেলের আওতায় আছে রাজশাহী, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ। পাবনা সার্কেলের আওতায় আছে পাবনা, সিরাজগঞ্জ ও নাটোর জেলা। সার্কেল প্রধান হলেন তত্ত্বাবধায়ক প্রকৌশলী এবং জেলা অফিসের প্রধান হলেন নির্বাহী প্রকৌশলী। রাজশাহীর জোন, সার্কেল ও জেলা অফিস মহানগরীর লক্ষ্মীপুর গ্রেটার রোডের একই ভবনে অবস্থিত।

সড়ক সার্কেলের মাঠ পর্যায়ের মান নিয়ন্ত্রণ গবেষণাগারটি শহীদ কামারুজ্জামান চত্বর (গৌরহাঙ্গা) এর দক্ষিণ পাশে। একজন সহকারী প্রকৌশলী এর দায়িত্বে থাকেন।