ফিরে যেতে চান

উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ ইন্সটিটিউট

( Higher Secondary Teachers Training Institute)

উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রকল্পের আওতায় ১৯৯৩ সালে বিভাগীয় অঞ্চলে ৫টি উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের কার্যক্রম শুরু হয়।৩২৭ তবে রাজশাহীতে উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ ইনষ্টিটিউট (HSTTI-Higher Secondary Teachers Training Institute) ১৯৯৫ সালে উপশহর, সপুরায় একটা ভাড়া বাড়িতে কার্যক্রম শুরু করে। টিটি কলেজ চত্বরে নিজস্ব ভবনে কার্যক্রম শুরু হয় ১৯৯৯ সালের জানুয়ারি থেকে। ১৯৯৯ সালে প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কারণে এর কার্যক্রম সাময়িকভাবে বন্ধ থাকে এবং শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী পুনরায় চালু হয়। এ ইনস্টিটিউট মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নিয়ন্ত্রণে ও তত্ত্বাবধানে পরিচালিত হয়ে থাকে।৩২৭ এখানে সরকারী অর্থ বরাদ্দের ভিত্তিতে রাজশাহী বিভাগের সকল কলেজের শিক্ষকের প্রশিক্ষণ দেয়া হয়। শিক্ষকদের পেশাগত মান উন্নয়নের লক্ষ্যে বিষয়ভিত্তিক নতুন নতুন জ্ঞান এবং একই সাথে শিক্ষা বিজ্ঞানের (Pedagogy) উপর প্রশিক্ষণ দেয়া হয়। ১৯৯৫ সালের ২২ অক্টোবর শিক্ষক প্রশিক্ষণ প্রথম ব্যাচের কার্যক্রম শুরু হয়।১৫৪ ১৯৯৮ সালে টিচার্স ট্রেনিং (টিটি) কলেজ চত্বরে এইচএসটিটিআই এর দুতলা বিশিষ্ট ভৌত অবকাঠামো নির্মাণ করা হয়।

উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট

২৫ জুলাই ২০০৪ এইচএসটিটিআই এর পরিচালক (ভারপ্রাপ্ত) ড. সেলিনা আফরোজের নিকট থেকে জানা যায়, বর্তমানে এখানে ৬ জন শিক্ষক প্রশিক্ষণ দিচ্ছেন। শিক্ষকদের পদবি ১ জন পরিচালক (ভারপ্রাপ্ত), ১ জন উপ-পরিচালক, ৩ জন সহকারী পরিচালক ও ১ জন অ্যাসিস্টেন্ট প্রোগ্রামার। এছাড়াও ৩ জন পরিদর্শক আছেন। 
বহুমুখী লক্ষ্যকে শীর্ষে রেখে এখানে উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা হয়। যেমন শিক্ষাক্রম ও পাঠ্যসূচি অনুযায়ী শিক্ষকদের বিষয়ভিত্তিক জ্ঞানের নবায়ন ও সুসংহত; আধুনিক শিক্ষা বিজ্ঞান ও শিক্ষাদান পদ্ধতি অনুযায়ী শ্রেণিকক্ষে পাঠদান বিষয়ে শিক্ষকবৃন্দকে উদ্বুদ্ধকরণ, পাঠদান সম্পর্কিত গতানুগতিক ধারণার পরিবর্তন ও আধুনিকীকরণ; পাঠদানকে প্রাণবন্ত ও আকর্ষণীয়করণের উদ্দেশ্যে শ্রেণিকক্ষে আধুনিক পাঠ সহায়ক উপকরণ ব্যবহার সম্পর্কে শিক্ষকবৃন্দকে ধারণা প্রদান; শিক্ষকতা ও শিক্ষা প্রতিষ্ঠানের সাথে জড়িত বিভিন্ন সমস্যা সমাধানের জন্য কলেজ শিক্ষকবৃন্দকে অবহিতকরণ এবং এ বিষয়ে গবেষণাধর্মী কার্যক্রম গ্রহণে উদ্বুদ্ধকরণ; সহশিক্ষা ক্রমিক কার্যক্রমের গুরুত্ব সম্পর্কে ধারণা প্রদান; কর্মক্ষেত্রে দৃঢ় ব্যক্তিত্ব ও বাস্তব দৃষ্টিভঙ্গি অর্জনে উৎসাহ প্রদান; নিজ পেশাকে অধিকতর বিজ্ঞান সম্মত ও দক্ষ হিসেবে গড়ে তোলার জন্য কম্পিউটার সম্পর্কে ধারণা ও ব্যবহারে উৎসাহ প্রদান। ২০১৪ সালের ২৪ ডিসেম্বর পর্যন্ত এ ইনস্টিটিউট উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৪৭৩৮ জন শিক্ষককে ৬৩ টি ব্যাচে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করেছে। কোর্স নির্দেশিকায় দেখা যায়, এখানে স্বল্পকালীন মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদেরও বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
ইনস্টিটিউটের মোট প্রশিক্ষকের সংখ্যা ১০ জন। তার মধ্যে ১জন পরিচালক, ১জন অতিরিক্ত পরিচালক, ২জন উপ পরিচালক, ৪ জন সহকারী পরিচালক, ১ জন সহকারী প্রোগ্রামার ও ১জন প্রদর্শক। এর ভৌত কাঠামোতে আছে সুবিন্যস্ত শ্রেণিকক্ষ, আধুনিক শিক্ষা উপকরণ, কম্পিউটার সেল, গবেষণাগার ও অডিও ভিজ্যুয়াল ল্যাব, গ্রন্থাগার, ১২০ শয্যার আবাসিক হোস্টেল, অতিথি ভবন।৩২৭