অধ্যায় ১৭: র্অথনীতি

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড


(BRDB- Bangladesh Rural Development Board)

সমাজ বিজ্ঞানী ড. আখতার হামিদ খান আবিস্কৃত পল্লী উন্নয়নে কুমিল্লা মডেলের ৪ টি কম্পোনেন্টের দ্বিস্তর বিশিষ্ট সমবায় পদ্ধতিকে কেন্দ্র করে ষাটের দশকের গোড়ার দিকে সিডিআইআরডিপি বা কুমিল্লা জেলা সমন্বিত পল্লী উন্নয়ন কর্মসূচির সুচনা হয়েছিল।২৪ এ কর্মসূচির সাফল্যের ফলে তৎকালীন পাকিস্তান সরকার এ পদ্ধতিকে জাতীয় কর্মসূচি হিসেবে গ্রহণ করে। ১৯৭১ সালে বাংলাদেশ সরকার আইআরডিপি নামে গ্রামীণ জনসাধারণের জীবনযাত্রার মানোন্নয়নের উদ্দেশ্যে এ কর্মসূচির কার্যক্রম অব্যাহত রাখে। ১৯৮৩ সালে আইআরডিপি বিআরডিবি অর্থাৎ বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডে পরিণত হয়।
রাজশাহী জেলার বিআরডিবির কার্যক্রম শুরু হয়েছে ১৯৭৪সালে।২৪  ১১ ডিসেম্বর ২০০২ ও ২৭ জানুয়ারি ২০০৩ তারিখে প্রাপ্ত তথ্যানুসারে শ্রীরামপুরে বিভাগীয় কমিশনার অফিসের পিছনে অবস্থিত এ বোর্ডের পল্লী ভবনটি ১৯৯৪ সালে স্থাপিত হয়। এ ভবনে বিআরডিবি রাজশাহীর জেলা ও আঞ্চলিক অফিসসহ অন্যান্য অফিস আছে। জেলা অফিসের বর্তমান প্রধান হলেন উপপরিচালক। আঞ্চলিক অফিসের প্রধান হলেন আঞ্চলিক প্রকল্প পরিচালক। ২০১৫ সালের ১মার্চে প্রাপ্ত তথ্যানুসারে বগুড়া, জয়পুরহাট, ঠাকুরগাঁ ও গাইবান্ধা জেলা ব্যতীত রাজশাহী ও রংপুর বিভাগের ১২ টি জেলা আঞ্চলিক অফিসের প্রশাসনিক এলাকা।
২৭ জানুয়ারি ২০০৩ তারিখে প্রাপ্ত তথ্যানুসারে এ পর্যনত্ম রাজশাহী জেলার ৯টি ইউসিসিএতে মোট ৯০২ টি কৃষক সমবায় সমিতি গঠন করা হয়েছে। সমিতিভুক্ত কৃষক পরিবারের সংখ্যা ৩০,৪৪৬টি। রাজশাহী জেলার কৃষিতে সেচ কাজের জন্য মোট ৬০টি গভীর নলকূপ, ৪২৯টি অগভীর নলকূপ এবং ৬টি শক্তিচালিত পাম্প বিআরডিবি থেকে কৃষকদের মধ্যে বিতরণ করা হয়েছে। এর ফলে সমবায়ী কৃষকগণ ৭৪৮০ একর জমি সেচের আওতায় এনেছে। রাজশাহী জেলায় সেচ যন্ত্র ক্রয় ও ব্যবহার খাতে ১ কোটি ৭৭ লাখ ৫ হাজার টাকা ঋণ হিসেবে প্রদান করা হয়েছে। দাদনকৃত টাকার ৯২% অর্থাৎ  ১ কোটি ৬২ লক্ষ ৮৯ হাজার টাকা কৃষকগণ পরিশোধ করেছে। বিআরডিবির রাজশাহী জেলার বিভিন্ন সামাজিক ও সেবামূলক যেমন বৃক্ষরোপণ, মাছ চাষ, জলাবদ্ধ পায়খানা, গৃহপালিত পশুর  টিকাদান, উন্নতচুল্লীর ব্যবহার সাফল্যের সঙ্গে  পরিচালনা করছে। 
এ ছাড়াও রাজশাহী জেলায় দরিদ্র বিমোচনের লক্ষ্যে পল্লী জীবিকায়ন প্রকল্প (আরএলপি), সমন্বিত গ্রামীণ মহিলা কর্মসূচি, দুঃস্থ পরিবার উন্নয়ন সমিতি, পবা চর উন্নয়ন ও ভূমিহীন পুনর্বাসন প্রকল্প, পরিবার কল্যাণ শিল্প প্রকল্প পরিচালনা করছে।
 


রাজশাহীর কথা

আনারুল হক আনা

তৃতীয় সংস্করণ, এপ্রিল 2018

প্রকাশনা : DesktopIT


www.desktopit.com.bd