অধ্যায় ১৭: র্অথনীতি

সমবায় অধিদপ্তর


১৯০৪ সালে রাজশাহী মহানগরীতে সমবায় অধিদপ্তর প্রতিষ্ঠা লাভ করে। তৎকালীন গভর্নর জেনারেল লর্ড কার্জন সে সময় সমবায় ঋণদান সমিতি আইন ১৯০৪ জারি করে। এ আইনের আওতায় প্রাথমিকভাবে ১০টি সমবায় সমিতি গঠিত হয় ও থানা সমবায় কার্যালয় স্থাপন হয়। তখন ১ জন অডিটর থানা সমবায় অফিসার হিসেবে কার্যক্রম পরিচালনা করতো। এছাড়াও ১ জন সহকারী অডিটর ও ১ জন পিওন ছিল।২৩
স্বাধীনতা উত্তরকালে সমবায় বিভাগ উন্নয়ন কল্পে থানা অফিসে ৫ জন স্টাফে উন্নীত করা হয়। তারা ১ জন থানা সমবায় অফিসার, ২ জন সহকারী পরিদর্শক, ১ জন অফিস সহকারী ও ১ জন এমএলএসএস। ২০০২ সালের ১ ডিসেম্বরের তথ্যানুসারে রাজশাহী সিটি কর্পোরেশন এলাকা বোয়ালিয়া থানার আওতায় এবং পূর্বতন থানা অফিসের স্টাফই আছে। কার্যালয়টি মালোপাড়ায় অবস্থিত সমবায় সুপার মার্কেটের ৪র্থ তলার ২টি কক্ষ ভাড়া নিয়ে কার্যক্রম পরিচালনা করছে।
বিভাগীয় ও জেলা সমবায় দপ্তর: বিভাগীয় দপ্তরটি ১৯৬০ সালের জুলাইয়ে নওগাঁ হতে রাজশাহী মহানগরীতে স্থানান্তর হয়। তার পূর্বে বাংলাদেশে মোট ৪টি আঞ্চলিক দপ্তর ছিল। সম্ভবত এটি ছিল আঞ্চলিক অফিস। বর্তমানে বিভাগীয় অফিসটি কাজীহাটায় অবস্থিত।
জেলা দপ্তরটি ১৯০৪ সালে নওগাঁতে স্থাপন হয় এবং ১৯৬৭ সালে রাজশাহীতে আসে। 
২০১৫ সালের জানুয়ারি থেকে শিরোইলে আছে। তারপূর্বে ছিল বিলসিমলায় ক্যান্টনমেন্ট রোডে।২৩ 
সমবায় অধিদপ্তরের কাজ মূলত নিম্ন ও মধ্যবিত্ত মানুষের আর্থ-সামাজিক অবস্থা উন্নয়নের লক্ষ্যে সমিতি গঠনের মাধ্যমে সংগঠিতকরণ, তাদের তদারকিকরণ, রেজিস্ট্রেশন প্রদান প্রভৃতি।


রাজশাহীর কথা

আনারুল হক আনা

তৃতীয় সংস্করণ, এপ্রিল 2018

প্রকাশনা : DesktopIT


www.desktopit.com.bd