অধ্যায় ১১ : গণমাধ্যম

বর্তমান পত্রিকা


জেলা প্রশাসনের ১২ জুলাই ২০০৩ ও ৬ ডিসেম্বর ২০০৩ তারিখে সংকলিত তথ্য থেকে জানা যায়, রাজশাহী থেকে মোট ২৫টি পত্রিকা প্রকাশ হয়। এরমধ্যে ১০টি দৈনিক, ৮টি সাপ্তাহিক, ৫টি মাসিক ও ২টি ত্রৈমাসিক। জেলা প্রশাসন থেকে ৩ ফেব্রুয়ারি ২০১৫ তারিখে প্রাপ্ত তথ্যানুসারে রাজশাহী থেকে মোট ৩৬টি পত্রিকা প্রকাশ হয়। এরমধ্যে ১৬টি দৈনিক, ১২টি সাপ্তাহিক, ৬টি মাসিক ও ২টি ত্রৈমাসিক।
তবে ৩.২.২০১৫ তারিখে জেলা প্রশাসন থেকে তথ্য নেয়ার পরও দৈনিক উপচার পত্রিকার প্রচার দেখা যায়। যা জেলা প্রশাসনের প্রকাশের তালিকায় ছিল না।

দৈনিক

০১.    দৈনিক বার্তা: ১৫ অক্টোবর ১৯৭৬ তারিখ হতে রাজশাহী মহনগরীর আলুপট্টি হতে সরকারি উদ্যোগে জাতীয় পত্রিকার মানে প্রকাশ হয়। ১৯৮৯ সালে সরকারের নির্দেশে বন্ধ হয়ে যায়। ১৯৯৫ সালে অ্যাডভোকেট কামরুল মনিরের সম্পাদনায় রানীবাজারের রাজীভিলা হতে পুনরায় প্রকাশ হওয়া শুরু করে। পরবর্তীতে আলুপট্টি নিজস্ব ভবনে অফিস স্থানান্তর হয়। ১৮ অক্টোবর ২০০৬ তারিখের তথ্যানুসারে কয়েক জন সম্পাদকের পরিবর্তনের পর বর্তমান সম্পাদকের দায়িত্ব পালন করছেন এসএমএ কাদের। সাহিত্যিক ফজলুল হকও সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৫ সদস্য বিশিষ্ট অছি বোর্ডের মাধ্যমে পত্রিকাটি প্রকাশ হয়ে থাকে।
০২.    দৈনিক সোনার দেশ: ১৯৭০ সালে সোনার দেশ নামে একটি সাপ্তাহিক প্রকাশ হতো এবং মুক্তিযুদ্ধকালে বন্ধ হয়ে যায়। এ বিষয়ে বিলুপ্ত তালিকায় বর্ণনা আছে। দেশ স্বাধীনের পর এ নামেই ডিক্লেরেশন নিয়ে প্রথমে সাপ্তাহিক হিসেবে ১৯৮৪ সালের ১ ফেব্রুয়ারি প্রকাশিত হয়। এর সম্পাদক ও প্রকাশক ছিলেন মো. আবুল হোসেন মালেক ২০১১ সালের ১ জানুয়ারি নতুন আঙ্গিকে যাত্রা শুরু করে পত্রিকাটি। তখন ভারপ্রাপ্ত সম্পাদক হন অধ্যাপক ফজলুল হক। প্রকাশক ও নির্বাহী সম্পাদক হন আকবারুল হাসান মিল্লাত। জাতীয় মানের আদলে পত্রিকাটিকে দৈনন্দিনের জন্য আট পৃষ্ঠায় নিয়ে এসে বিভিন্ন বিভাগ খোলা হয়। তিন বছর পত্রিকাটি প্রতি সপ্তাহ সাহিত্যপাতাসহ ১২ পৃষ্ঠায় প্রকাশিত হয়েছে। সাহিত্য সম্পাদক নিয়োগপ্রাপ্ত হন কবি শামিম হোসেন। ২০১২ সালে অধ্যাপক ফজলুল হক সম্পাদক হন এবং ২০১৪ সালের জুন পর্যন্ত এ দায়িত্ব পালন করেন। তারপর আকবারুল হাসান মিল্লাত ভারপ্রাপ্ত সম্পাদক হন। বর্তমানে তিনি প্রকাশক ও ভারপ্রাপ্ত সম্পাদক। ঢাকার আদলে নবযাত্রার দৈনিক সোনার দেশ পৃথক ঈদ সংখ্যা ম্যাগাজিন প্রকাশ করে। একইভাবে শামিম হোসেনের সম্পাদনায় একটি বাংলা নববর্ষ সংখ্যাও প্রকাশ পেয়েছিল। দৈনিক সোনার দেশের সংবাদকর্মীদের প্রদেয় পারিশ্রমিক ও প্রযুক্তির ব্যবহার রাজশাহী থেকে প্রকাশিত অন্যান্য পত্রিকাকেও প্রভাবিত করে। রাজশাহীর সাংবাদিক নির্মাণে মো. আবুল হোসেন মালেক ও এ পত্রিকাটির বিশেষ ভূমিকা আছে। 
০৩.    দৈনিক সানশাইন: ১৩ জুলাই ১৯৮৬ সালে মো. সাখাওয়াত হোসেনের প্রকাশনা ও সম্পাদনায় দৈনিক সানশাইন রাজশাহী মহনগরী থেকে প্রকাশ হয় বর্তমান সম্পাদক তসিকুল ইসলাম বকুল। নগর ভবনের পশ্চিমে পাশে গ্রেটার রোডে এর অফিস।
০৪.    দৈনিক সোনালী সংবাদ: ১৯৯৩ সালের ৩ ফেব্রুয়ারি মো. লিয়াকত আলীর প্রকাশনা ও সম্পাদনায় দৈনিক সোনালী সংবাদ রাজশাহী মহনগরীর সাহেব বাজার জামাল সুপার মর্কেট থেকে প্রকাশ হয়। পরবর্তীতে  বর্তমান নগর ভবনের বিপরীত পাশে গ্রেটার রোডে ও সেখান থেকে কুমারপাড়ায় নিজস্ব ভবনে এর অফিস স্থানান্তর হয়।
০৫.    দৈনিক উপচার: ১৯৯৪ সালের ১ জুন হতে  রাজশাহী মহনগরী থেকে দৈনিক উপচার প্রকাশ হচ্ছে। এর প্রকাশক ও সম্পাদক ছিলেন আব্দুল্লাহ আল মাহমুদ বাবলু। ২৮ জানুয়ারি ২০১৫ তারিখে প্রকাশিত পত্রিকাটিতে দেখা যায় সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ আবু ইউসুফ সেলিম।
০৬.    দৈনিক লাল গোলাপ: ১৯৯৬ সালের ১ জানুয়ারি হতে  রাজশাহী মহনগরী থেকে দৈনিক লাল গোলাপ প্রকাশ হচ্ছে। এর প্রথম প্রকাশক ও সম্পাদক ছিলেন মো. রোকনুজ্জামান রোকন। ২১ ফেব্রুয়ারি ২০১৫ তারিখে প্রকাশিত পত্রিকাটিতে দেখা যায় প্রধান সম্পাদক মাহাতাব উদ্দিন ও ভারপ্রাপ্ত সম্পাদক নিলুফার জাহান।
০৭.    দৈনিক আজ : দৈনিক আজ ১৯৯৭ সালের ৪ জানুয়ারি হতে  রাজশাহী মহনগরী থেকে মো. আব্দুল মবিন (বাবু) এর সম্পাদনায় প্রকাশ হয়।
০৮.    দৈনিক নতুন প্রভাত : দৈনিক নতুন প্রভাত ২০০২ সালের ২৭ অক্টোবর হতে রাজশাহী মহনগরীর নগর ভবনের পূর্ব পাশে গ্রেটার রোড থেকে প্রকাশ হচ্ছে। এর প্রকাশক সালমা শাহাদত। সম্পাদক ডা. নাজিব ওয়াদুদ। পরবর্তী সম্পাদক ছিলেন সরদার আব্দুর রহমান। বর্তমান সম্পাদক মোলাজ্জেম হোসেন সাচ্চু।
০৯.    দৈনিক রাজবার্তা: সম্পাদক মো. মজিবুল হক বকু।
১০.    দৈনিক মুক্ত চেতনা:                                   
১১.    দৈনিক আমাদের রাজশাহী: ২০১১ সাল থেকে প্রকাশিত হচ্ছে। সম্পাদক আফজাল   হোসেন।
১২.    উত্তরা প্রতিদিন: সম্পাদক আব্দুল্লাহ আল মাহমুদ বাবলু।
১৩.    দৈনিক রাজশাহী প্রতিদিন  :    
১৪.    দৈনিক বরেন্দ্র প্রতিদিন: সম্পাদক মো. শাহীন আকতার। 
(দৈনিক বার্তার বিস্তারিত বর্ণনা সম্পাদক এসএমএ আব্দুল কাদের ও দৈনিক সোনার দেশের বর্ণনা প্রাক্তন সম্পাদক এমএ মালেক ও ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাতের নিকট থেকে সংগৃহীত)

সাপ্তাহিক

১.    সাপ্তাহিত রাজশাহী বার্তা : ১ সেপ্টেম্বর ১৯৬১ হতে রাজশাহী মহানগরী থেকে প্রকাশ হয়ে আসছে। এর প্রকাশক ও সম্পাদক ছিলেন আব্দুস সামাদ। দেশ স্বাধীনের পর পত্রিকাটি কিছুদিন খন্দকার আজিজুল হক সম্পাদনা করতেন। পরে আবার আব্দুস সামাদ সম্পাদনা শুরু করেন। দেশ স্বাধীনের পূর্বে এর শিরোনামের নিচে ‘‘জেলা বোর্ডের মুখপত্র’’ কথাটি লেখা থাকত। স্বাধীনের পর থেকে কথাটি বাদ দেয়া হয়। জেলা বোর্ডের অর্থের সহযোগিতায় পত্রিকাটি প্রথমে ত্রিমাসিক ও পরে সাপ্তাহিক রূপে প্রকাশ হতো।২২৪ আব্দুস সামাদ ৩০/১০/২০০৫ তারিখে মৃত্যু বরণ করেন।
২.    সাপ্তাহিত দুনিয়া: ১৬ জুলাই ১৯৯৭ হতে রাজশাহী মহানগরী থেকে প্রকাশ হয়ে আসছে। এর প্রকাশক ও সম্পাদক বেগম সুলতানা রাজিয়া শারমিন।
৩.    সাপ্তাহিত সুবর্ণ সংবাদ: ৯ ফেব্রুয়ারি ২০০৩ হতে রাজশাহী জেলার পুঠিয়া উপজেলা থেকে প্রকাশ হয়ে আসছে। এর প্রকাশক মো. সুজাউদদৌল।
৪.    সাপ্তাহিক উত্তর জনপদ: ২৪ জুন ১৯৯৮ হতে রাজশাহী মহানগরী থেকে প্রকাশ হয়ে আসছে। এর সম্পাদক গোলাম মোস্তফা মামুন ও প্রকাশক ডা. এসএমএ মান্নান। 
৫.    সাপ্তাহিক দেশের মাটি:                                 
৬.     সাপ্তাহিক অপরাধ মালা:                                   
৭.     সাপ্তাহিক গণদৃষ্টি: সম্পাদক অ্যাড. মো. শরিফুল ইসলাম বাবু।
৮.     সাপ্তাহিক মুক্ত ভাবনা: ২০১২ সালের ২০ সেপ্টেম্বর থেকে প্রকাশিত হচ্ছে। সম্পাদক এসএম আব্দুল মুগনী নীরো।৫৯৬
৯.    সাপ্তাহিক রাজশাহীর কাগজ:                                
১০.    সাপ্তাহিক আলোকিত বরেন্দ্র:                                 

মাসিক

১.    মাসিক আত-তাহরীক: ৮ জুলাই ১৯৯৭ হতে রাজশাহী মহানগরী থেকে প্রকাশ হয়ে আসছে। এর সম্পাদক মো. সাখাওয়াত হোসেন ও প্রকাশক ড. মুহাম্মদ আসাদুল্লাহ।
২.    মাসিক লোকপত্র: ২ ডিসেম্বর ২০০১ হতে রাজশাহী মহানগরী থেকে প্রথম প্রকাশ হয়। এর প্রকাশক ও সম্পাদক ছিলেন মরহুম ফজলুল হক।
৩.    কিশোর কুঁড়ি বিচিত্রা : ৭ নভেম্বর ২০০৩ হতে অনিয়মিতভাবে ৪টি সংখ্যা প্রকাশের পর ২১ সেপ্টেম্বর ২০০৫ তারিখে ডিক্লারেশন পায়। ডিক্লারেশনের পর ১৬ ডিসেম্বর ২০০৫ তারিখে এর প্রথম সংখ্যা প্রকাশিত হয়। এর সম্পাদক ও প্রকাশক মো. রজব আলী মন্ডল।১৭৯ 
৪.    মাসিক সোনালী প্রত্যাশা:                                       
৫.     মাসিক বিপ্রতীক:                                               
৬.    মাসিক উষসী: সম্পাদক অ্যাডভোকেট মো. শরিফুল ইসলাম বাবু।


ত্রৈমাসিক

১.    ত্রৈমাসিক লোক সংস্কৃতি: ২৬ মে ১৯৯৭ হতে রাজশাহী মহানগরী থেকে প্রথম প্রকাশ হয়। এর প্রকাশক মো. আবুল কালাম।
২.    ত্রৈমাসিক হক কি আওয়াজ: ১৯ ফেব্রুয়ারি ২০০২ হতে রাজশাহী মহানগরী থেকে প্রথম প্রকাশ হয়। এর প্রকাশক ও সম্পাদক ডা. মোহাম্মদ আব্দুল কাদেরী মোখতারী।
 


রাজশাহীর কথা

আনারুল হক আনা

তৃতীয় সংস্করণ, এপ্রিল 2018

প্রকাশনা : DesktopIT


www.desktopit.com.bd